এই বেডি, এই বেডা, চুপচাপ কৈরা মৈরা যাইতাসোস ক্যা?
মৈরাই যদি যাইবি গা, তুই আজ কয়া যা, মরতাসোস ক্যা?
মরার আগে তুই আওয়াজ উডা, তুই কথা ক,
তুই আওয়াজ উডা, কথা ক, আরে কথা ক।
তোরে আজ খুন করে কেডা কেডা, তা কয়া যা,
বাঁচাইতে আসতাছে কেডা, তাও কয়া যা;
মরার সময় খুনিরে আঙুল তুইলা ক: “মোক মারুল ক্যা?
মোর ছাওয়ালোক মারলু ক্যা? এহন তুই ক, তুই মারলু ক্যা?”
এই বেডি, এই বেডা, তোর লইজ্জা ছুডা,
ভ্রæ উডা, আড় ভাইঙ্গা আওয়াজ উডা,
যেই বেডি তোর পোলাডারে মাইরা ফালায়,
হেতিরে ‘মাননীয়’ কইবি কোন লজ্জায়?
খুনিরে আজ ‘খুনি’ কইতে এহন তোর লজ্জা থাকপি ক্যা?
জড়তা থাকপি ক্যা? আড়ষ্টতা থাকপি ক্যা? তুই কস না ক্যা?
দ্যাশে খুনির হুকমত কায়েমের লাইগা
যেই দলদাসরা খুনের উল্লাসে মাতে,
আর চাইরডা সুযোগ-সুবিধার লাইগা,
যেই শালারা মাস্তি করে খুনিগোরে সাথে,
সেসব খুনির দাস-চাকর-বাকরগোরে ‘খুনি’ কস না ক্যা?
সেসব সুশীল-শিল্পী-সাম্বাদিকগোরে চিন্যা নিস না ক্যা?
খুনিরে ‘খুনি’ ক আর তার দোসররেও ‘খুনি’ ক;
শাকচুন্নিরে ‘শাকচুন্নি রাক্ষসী’ ক।
জোড়ে আওয়াজ উডা, তোর ডর ছুটে যাবে,
আর খুনিরা ডরে, দ্যাশ ছাইড়া পালাইবে।
ঐ খুনি, বৌতদিন হাইয়ো, আর ন হাইয়ো, ব্যাডা বোজো না ক্যা?
আমার পুয়ার রক্তর সাগরে তুই এহনো ডোবো না ক্যা?
এই বেডি, এই বেডা, এহনো কিতাল্লাই কথা কস না ক্যা?
তোর কথার আওয়াজে খুনি পালাইবো তুই বোঝোস না ক্যা?
এই বেডি, এই বেডা, চুপচাপ কৈরা মৈরা যাইতাসোস ক্যা?
মৈরাই যদি যাইবি গা, তুই আজ কয়া যা, মরতাসোস ক্যা?
তোর কথার আওয়াজে খুনি পালাইবো তুই বোঝোস না ক্যা?
মৈরাই যদি যাইবি গা, তুই আজ কয়া যা, মরতাসোস ক্যা?
ছন্দ: মাত্রাবৃত্ত ( কোরাস পঙক্তি ২২ মাত্রা, পূর্ণ পঙক্তি ১৬ মাত্রা)।