About Independent Bangla

Independent Bangla works for promoting independence of people worldwide. It upholds independence voice through publishing and promoting independence of thought, work and speech. It raises awareness on climate change, human right, environmental protection etc. It engages youth involvement in voluntary activities and promote knowledge generation and skill development of youth.  It specially cares about the promotion of Bengali culture across the border and have special emphasis on Bengali issues.

Objectives of Independent Bangla: Independent Bangla envisions in bringing permanent changes in the following sectors:

  1. To bring culture of objectivity in media by introducing APA reference system in news article
  2. To engage mass people in media and create space for information verification
  3. To mainstreaming factchecking function in media
  4. To integrate human development agenda with media

Who Are we?

Published by: Independent Bangla Publication Ltd.

Copyright: Independent Bangla Publication Ltd.

Advisory Editor: Md. Abdul Jalil Mia

(Former Additional Secretary, Peoples Republic of Bangladesh)

Editor: Raja Abul Kalam Azad

Contact with Independent Bangla:

ইনডিপেনডেন্ট বাংলা

‘সত্য প্রকাশের তাড়নায় মুক্ত হোক শৃঙ্খল’ এই স্লোগানকে সামনে রেখে ইনডিপেন্ডেন্ট বাংলা পত্রিকার অভিযাত্রা । পত্রিকাটি ইনডিপেন্ডেন্ট বাংলা পাবলিকেশন্স লিমিটেড কর্তৃক প্রকাশিত সংবাদ মাধ্যম।

‘যাচাইকৃত ও যাচাইযোগ্য’, ‘নির্ভরযোগ্য’, ‘তথ্যসমৃদ্ধ’ ও জনপ্রয়োজনীয় বিশ্লেষণী রচনা ইনডিপেন্ডেন্টে বাংলার মূল সম্পদ।

ইনডিপেন্ডেন্ট বাংলাই বাংলা ভাষার প্রথম পত্রিকা যা সমস্ত বাংলাভাষা ভাষী অঞ্চল থেকে প্রত্যক্ষ প্রতিবেদকের মাধ্যমে সংবাদ সংগ্রহ ও একাধিক মাধ্যম দ্বারা যাচাই পূর্বক সংবাদ পরিবেশন করে। অবাংলা ভাষা ভাষী এলাকার তথ্য ও সংবাদের জন্য  ইনডিপেন্ডেন্ট বাংলার  নীতি হলো, আন্তর্জাতিকভাবে প্রতিষ্ঠিত ইংরেজী ভাষার গণমাধ্যম থেকে অনুবাদ প্রকাশ ও বিদেশে অবস্থিত প্রতিনিধির পাঠানো প্রতিবেদন।

বৃহত্তর লক্ষ্য উদ্দেশ্য :

ইনডিপেন্ডেন্ট বাংলার সুদূরপ্রসারী লক্ষ্য হলো সংবাদ ও সংবাদমাধ্যম  ও সাংবাদিকদের চিন্তা, লেখনী ও কর্মের স্বাধীনতা নিশ্চিতকরণের মাধ্যমে সংবাদের সর্বোচ্চ বস্তনিষ্ঠতা (অবজেক্টিভিটি) অর্জন করার সাথে সাথে লেখক ও সাংবাদিকদের লেখনীর ধরণে, ভঙ্গি, ভাষা ব্যবহার, মত প্রকাশ ও তথ্যপ্রকাশের স্বাধীনতাও নিশ্চিত করা, যার মাধ্যমে সাংবাদিকতার প্যারাডাইম শিফ্ট ঘটিয়ে ‘চূড়ান্ত, স্বাধীন, নির্ভরযোগ্য গণতন্ত্র চর্চার উপযোগী সাংবাদিকতার উন্মেষ ঘটে।

সুনির্দিষ্ট লক্ষ্য :

১. নির্ভরযোগ্য ও যাচাইযোগ্য সংবাদ পরিবেশন করা যার মাধ্যমে বস্তনিষ্ঠতা অর্জিত হয়।

২. লেখার ধরণের ক্ষেত্রে, ভাষা প্রয়োগের ক্ষেত্রে ও কাজের পরিসরের ক্ষেত্রে লেখক ও সাংবাদিকদের ব্যক্তি স্বাধীনতার (সাবজেক্টিভিটি) সংরক্ষণ।

৩. ভয়, ভীতি, প্রলোভনের উর্দ্ধে সত্য প্রকাশের সংগ্রামে অগ্রবর্তী হওয়া যার মাধ্যমে গণতন্ত্র ও সুশাসনের জন্য সহায়ক স্বাধীণ সংবাদ মাধ্যমের ভিত্তি মজবুত হয়।  

কর্মপরিধি: ইনডিপেন্ডেন্ট বাংলার কার্যালয় বাংলাদেশের রাজধানী ঢাকাতে । বাংলাদেশের জাতীয় ও আঞ্চলিক পর্যায়ের অর্থনীতি, রাজনীতি, ক্রিড়া, শিক্ষা, স্বাস্থ্য বিনোদন, আবহাওয়া, দুর্যোগ, ক্যারিয়ার, চাকুরী প্রভৃতি গুরুত্বপূর্ণ বিষয়ে তথ্যবহুল সংবাদ, বিশ্লেষণীসহ ও আন্তর্জাতিক পরিমন্ডলের বিভিন্ন বিষয়াবলী নিয়েও সংবাদ ও রচনা পরিবেশন করা হয়।

আমরা কারা:

প্রকাশনা ও স্বত্ব: ইনডিপেন্ডেন্ট বাংলা পাবলিকেশন্স লিমিটেড ।

উপদেষ্টা সম্পাদক : মো. আব্দুল জলিল মিঞা,

(সাবেক অতিরিক্ত সচিব, বাংলাদেশ সরকার )

ভারপ্রাপ্ত সম্পাদক: আজাদ সিরাজী

যোগাযোগ:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *